ভিডিও কলে কি বিবাহ করা বৈধ?

নুঋজ ডেস্ক: প্রশ্ন : বর্তমান যুগ ইন্টারনেট ও তথ্য-প্রযুক্তির যুগ। ইন্টারনেট সংযোগের মাধ্যমে ভিডিও কলিংয়ে এখন এমন সুবিধা রয়েছে যে, দু প্রান্তে থাকা দুজনই একে অন্যকে সুস্পষ্টভাবে দেখতে পায় এবং চিনতে পারে। প্রশ্ন হলো- এভাবে ইন্টারনেট সংযোগের মাধ্যমে ভিডিওতে বর-কনে ও সাক্ষীগণের উপস্থিতিতে যদি বিয়ে পড়ানো হয় তাহলে এ বিবাহ জায়েজ হবে নাকি হবে না? এ বিয়ের হুকুম কী?

উত্তর : না, এভাবে ইন্টারনেট সংযোগের মাধ্যমে ভিডিও কলিংয়ে বিবাহ পড়ানো হলে তা সহিহ বা বৈধ হবে না। ইসলামী বিধান মোতাবেক বিবাহ সহিহ বা বৈধ হওয়ার জন্য সাক্ষীদের সরাসরি সম্মুখে তাদেরকে শুনিয়ে ইজাব-কবুল অর্থ্যাৎ প্রস্তাব ও গ্রহণ হওয়া জরুরি এবং সবাই অর্থ্যাৎ বর-কনে ও সাক্ষীগণ একই মজলিসে উপস্থিত থাকা আবশ্যক।

ইজাব তথা প্রস্তাব ও কবুল তথা গ্রহণ সহিহ তখনই হবে যখন প্রস্তাবকারী ও গ্রহণকারী উভয়ের মজলিস এক হবে। আর বিয়ের মজলিসে দুইজন সাক্ষীর একসাথে বিদ্যমান থাকা শর্ত। সেই সাথে ইজাব ও কবুল একইসাথে শোনাও শর্ত। ইন্টারনেট সংযোগের মাধ্যমে ভিডিও কলিংয়ে বিবাহ সম্পন্ন করার ক্ষেত্রে এসব শর্ত পাওয়া যায় না। সুতরাং ইন্টারনেটের একপ্রান্তে বরকে ও অন্য প্রান্তে কনেকে রেখে লাউড স্পীকার কথা শুনয়ে বা ভিডিওতে দেখে উভয়ের নিকট দু’জন সাক্ষী উপস্থিত থাকলেও শরীয়তের দৃষ্টিতে বিবাহ সংঘটিত হবে না।

এক্ষেত্রে করণীয় হলো- পাত্র বা পাত্রী তার পক্ষ থেকে বিবাহ সম্পন্ন করার জন্য কাউকে প্রতিনিধি বানাতে হবে এবং ঐ প্রতিনিধি অপর পক্ষকে নিয়ে দুই সাক্ষীর সামনে বিবাহ সম্পন্ন করবে। [সূত্র : ফাতাওয়া হিন্দিয়া ১/২৯৪, ২৬৭; বাদায়েউস সানায়ে ২/৫২৭; আদ্দুররুল মুখতার ৩/২১]  সূত্র: ইসলাম প্রতিদিন
Labels:fashion,science

Post a Comment

[blogger][facebook][twitter][disqus]

sytle hill

{facebook#https//www.facebook.com/sahadatsayeed} {twitter#https//www.twitter.com/sahadatsayeed} {google-plus#https//www.google_plus.com/sahadatsayeed} {pinterest#https//www.pinterest/sahadatsayeed} {youtube#https//www.youtube.com/sahadatsayeed} {instagram#https//www.instagram.com/sahadatsayeed}

MKRdezign

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget