ওষুধ ছাড়াই ভালো জ্বর হবে

জ্বর হলে আমরা সাধারণত ওষুধ খাই। তবে আপনি জানেন কী? ঠাণ্ডাজ্বর ওষুধ না খেলেও ভালো হয়। ঘরোয়া উপায়ে ভালো হবে সর্দিজ্বর। জ্বর যদি তিন দিনের বেশি হয়, আর তাপমাত্রা যদি না কমে; তবে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে।

শীতের সময়ে সর্দিতে বন্ধ হয়ে যাওয়া, গলায় প্রচণ্ড ঘড়ঘড় শব্দ, সঙ্গে মাঝে মাঝেই আসছে ধুম জ্বর।

আসুন জেনে নিই কীভাবে ওষুধ ছাড়াই ভালো হবে সর্দিজ্বর-

১.ফ্লু'কে কমাতে হলে বা প্রতিরোধ করতে হলে ভিটামিন 'সি' খাওয়া জরুরি। অনেকেই শরীরে ভিটামিন পেতে বেছে নেন সাপ্লিমেন্টস। কিন্তু সবসময় ভিটামিন সাপ্লিমেন্টস না খেয়ে ভিটামিন 'সি' জাতীয় খাবার খেতে পারেন।

২. ঠাণ্ডা লেগে সর্দিতে নাক বন্ধ ও গলার অবস্থাও ভালো নয়। আদা চা কিন্তু আপনাকে সহজে রেহাই দিতে পারে এই অস্বস্তি থেকে। শুধু গলার কফ সরাতেই নয়, বুকের কফ পরিষ্কার করতেও আদা চায়ের তুলনা হয় না।

৩. মধু তুলসীপাতা খেতে পারেন। সর্দি-কাশি ও জ্বরে মধু খুবই উপকারী। মধু আর তুলসীপাতা গলার কফ পরিষ্কার করে দেয়।

৪. কফ একবার বুকে জমে গেলে তা বের করা কঠিন। এমনকি ঠিকমতো চিকিৎসা না করাতে পারলে হতে পারে ইনফেকশনও। তাই সর্দি-কাশির সময় কোনোভাবেই যেন বুকে কফ বসে না যায়। এর জন্য খেতে হবে প্রচুর পরিমাণে তরল। স্যুপজাতীয় খেতে পারেন।

৫. ফ্লু অনেক সময় ছোঁয়াচে হয়ে থাকে। তাই এ সময় জ্বর গায়ে কোথাও না বেরিয়ে বাড়িতেই বিশ্রাম নেয়া ভালো। সূত্র: বোল্ডস্কাই

Labels:fashion,science

Post a Comment

[blogger][facebook][twitter][disqus]

sytle hill

{facebook#https//www.facebook.com/sahadatsayeed} {twitter#https//www.twitter.com/sahadatsayeed} {google-plus#https//www.google_plus.com/sahadatsayeed} {pinterest#https//www.pinterest/sahadatsayeed} {youtube#https//www.youtube.com/sahadatsayeed} {instagram#https//www.instagram.com/sahadatsayeed}

MKRdezign

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget